Header Ads

গোলাপি বলে দিন-রাতের টেস্টে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ফিল্ডিং: বিরাট কোহলি


লাল বল আর গোলাপি বলের মধ্যে শুধু রঙের তফাৎ নয়। লাল বলের তুলনায় গোলাপি বলে ম্যাচ খেলাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জিং। সব বিভাগেই ইডেন টেস্ট বড় চ্যালেঞ্জ কোহলিদের কাছে। ব্যাটসম্যান কিংবা ফিল্ডার সকলকেই সতর্ক থাকতে হবে প্রতি মুহূর্তে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ ফিল্ডিং। তার সঙ্গে শিশির বড় ফ্যাক্টর কোহলিদের কাছে। ইডেনে দিন রাতের টেস্টে মাঠে নামার আগে বলে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
একদিকে ইডেনে। তার উপর ঐতিহাসিক টেস্ট ম্যাচ । এইরকম একটি ল্যান্ডমার্কের সাক্ষী থাকতে পেরে গর্বিত ভারত অধিনায়ক। ঐতিহাসিক ইডেন টেস্ট খেলতে এসে কোহলি জানতে পেরেছেন চারদিনের টিকিট শেষ। তাতে ভারত অধিনায়ক শুধু রোমাঞ্চিত নন ,স্যালুট জানালেন বাংলার ক্রিকেটপ্রেমীদের ।
ইডেনের বাইশ গজে প্রতিপক্ষ বাংলাদেশ নয়, কোহলিদের  শক্ত চ্যালেঞ্জ গোলাপি বল। লাল কিংবা সাদা বলের চরিত্র কোহলিদের নখদর্পণে। কিন্তু গোলাপি বলে কয়েকদিন অনুশীলন করে একটা ধারনা হয়েছে মাত্র। এই অবস্থায় টিম ইন্ডিয়ার ভরসা তাদের অভিজ্ঞতা। সব বিভাগেই ইডেন টেস্ট বড় চ্যালেঞ্জ কোহলিদের কাছে। ব্যাটিং-এর ক্ষেত্রে অভিজ্ঞতা কাজে লাগিয়ে পরিস্থিতি উতরে দিলেও ভারত অধিনায়ককে ভাবাচ্ছে ফিল্ডিং।
বৃহস্পতিবার বিরাট বলেন, " গোলাপি বল গোটা ম্যাচেই চ্যালেঞ্জিং বলে আমার মনে হয়। লাল বলের তুলনায় পিঙ্ক বলে খেলতে হলে মনোসংযোগ বেশি প্রয়োজন। দরকার সলিড টেকনিক ও। যে কোনও ব্যাটসম্যানের কাছে অফ স্ট্যাম্প খুব গুরত্বপূর্ণ। দেখে মনে হতে পারে অফ স্ট্যাম্পের খুব কাছ দিয়ে যাচ্ছে কিন্তু আসলে বেশ খানিকটা দূর দিয়েই বল যাচ্ছে। এটা মূলত বলের রঙের জন্যে হচ্ছে। তাই সতর্ক থাকতে হবে।"
বিরাটের মতে ব্যাটিং এর চেয়ে ফিল্ডিং করাটা আরও বেশি চ্যালেঞ্জিং এই গোলাপি বলে। তার কারণ হিসেবে তিনি বলেন, " পিঙ্ক বলের গ্লেজ অনেক বেশি। বল তাড়াতাড়ি স্লিপ ফিল্ডারদের কাছে চলে আসছে। লং ক্যাচ ধরার ক্ষেত্রে ও সমস্যায় পড়তে হচ্ছে। আর এই বল অনেক বেশি শক্ত, তাই হাতে জোরে আঘাত করছে। তবে যে কোনও পরিবর্তন হলে তার সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হবে। পিঙ্ক বলে টেস্ট খেলার জন্য আমরা সকলেই খুব উত্তেজিত। কিন্তু ইডেনে আমাদের সবার স্কিলের পরীক্ষা হবে।"
একদিকে গোলাপি বল। তার উপর কলকাতায় সন্ধ্যে হলেই শিশির পড়ে। এটা ইডেন টেস্টে বড় ফ্যাক্টর হবে বলে দাবি ভারত অধিনায়কের।

No comments

Powered by Blogger.